দরিদ্র ছাত্র ছাত্রীদের মাঝে শিক্ষা বৃত্তির চেক হস্তান্তর

অদ্য, ৩১শে আগস্ট ২০২০ তারিখ, সকাল ১১ টায় গ্রাম উন্নয়ন কর্ম (গাক) কর্তৃক দরিদ্র পরিবারের একাদশ ও দ্বাদশ শ্রেণীর ৮৫ জন শিক্ষার্থীর প্রত্যেককে ১২ হাজার টাকার শিক্ষা বৃত্তি চেক প্রদানের জন্য একটি অনুষ্ঠান সংস্থার নিজস্ব ভবন গাক টাওয়ারে অায়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব মোঃ জিয়াউল হক, জেলা প্রশাসক, বগুড়া এবং বিশেষ অতিথি ছিলেন জনাব আবু সাঈদ মোঃ কাওছার রহমান, উপ-পরিচালক, জেলা সমাজসেবা কার্যালয়, বগুড়া। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ড. খন্দকার আলমগীর হোসেন, প্রতিষ্ঠাতা নির্বাহী পরিচালক, গাক। অনুষ্ঠানে বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থী, অভিভাবক, সাংবাদিক, সংস্থার সিনিয়র পরিচালক ড. মোঃ মাহবুব আলম, পরিচালক (সোস্যাল) জনাব মোঃ রশিদুল ইসলাম, পরিচালক (প্রশাসন ও মনিটরিং) জনাব হজকিল মোঃ আবু হাসান, পরিচালক (মাইক্রোফাইন্যান্স) জনাব পঙ্কর কুমার সরকার, পরিচালক (এসএমএপি) জনাব মোঃ আবু রায়হান মিয়া, পরিচালক (আইসিটি ও আরএম) জনাব মোঃ রাইহানুস সাআদাত, পরিচালক (অভ্যন্তরীণ নিরীক্ষা) মোহাম্মদ জসীম উদ্দিনসহ অন্যান্য উর্দ্ধতন কর্মকর্তাগণ এবং গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এবং গাক এর সহায়তায় ঋণ কর্মসূচির অাওতাভূক্ত সদস্যদের ছেলেমেয়ের মধ্যে যারা এসএসসি এবং একাদশ শ্রেণীতে কৃতিত্বপূর্ণ ফলাফল করেছে তাদেরকে এ বৃত্তির জন্য নির্বচন করা হয়।

গাক এর বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

বেসরকারী উন্নয়ন সংস্থা গ্রাম উন্নয়ন কর্ম (গাক) এর বার্ষিক সাধারণ সভা সংস্থার নিজস্ব ভবনের সম্মেলন কক্ষে আজ, ৮ই আগস্ট ২০২০ তারিখে অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন সংস্থার সভাপতি অধ্যাপক মোঃ আফজাল হোসেন এবং মূল সঞ্চালকের ভূমিকা পালন করেন জনাব ড. খন্দকার আলমগীরে হোসেন, প্রতিষ্ঠাতা নির্বাহী পরিচালক, গাক। সভার দ্বিতীয় পর্বে নির্বাচনের মাধ্যমে সংস্থার পরবর্তী ৩ বছরের জন্য নতুন কার্যনির্বাহী পরিষদ গঠিত হয়। কার্যনির্বাহী কমিটি গঠনের জন্য নির্বাচন পরিচালনা করেন নির্বাচন কমিশনের আহ্বায়ক অধ্যাপক ড. মোঃ মোস্তাফিজুর রহমান, সদস্য অধ্যাপক আবু হাম্মাদ বাকি বিল্লাহ ও সদস্য ডাঃ আফসানা আসিফ। সভায় সংস্থার সাধারণ পরিষদের সদস্যবৃন্দ, সংস্থার কর্মকর্তাদের মধ্যে সিনিয়র পরিচালক ড. মোঃ মাহবুব আলম, পরিচালক (সোস্যাল) জনাব মোঃ রশিদুল ইসলাম, পরিচালক (প্রশাসন ও মনিটরিং) জনাব হজকিল মোঃ আবু হাসান, পরিচালক (মাইক্রোফাইন্যান্স) জনাব পঙ্কর কুমার সরকার, পরিচালক (এসএমএপি) জনাব মোঃ আবু রায়হান মিয়া, পরিচালক (আইসিটি ও আরএম) জনাব মোঃ রায়হানুস-সা-আদত, পরিচালক (অভ্যন্তরীণ নিরীক্ষা) মোহাম্মদ জসীম উদ্দিনসহ অন্যান্য উর্দ্ধতন কর্মকর্তাগণ এবং গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

গাক এর PACE প্রকল্পের আওতায় উৎপাদিত পণ্য অর্গানিক অনলাইন বিডি তে বিক্রয় শুরু

গাক কর্তৃক বাস্তবায়নাধীন PACE প্রকল্পের আওতাভুক্ত “দেশি মুরগির সম্প্রসারণ ও বাজার উন্নয়ন উপ-প্রকল্প” এর মুরগি পালনকারী সদস্যগণের উৎপাদিত দেশি মুরগি ও ডিম দেশের স্বনামধন্য অনলাইন ভিত্তিক প্রতিষ্ঠান “অর্গানিক অনলাইন বিডি’র বিক্রয় শুরু হয়েছে। উক্ত বিক্রয় কার্যক্রমের শুভ উদ্বোধন করেন গাক এর নির্বাহী পরিচালক ড. খন্দকার আলমগীর হোসেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গাক এর সিনিয়র পরিচালক ড. মোঃ মাহবুব আলম, পরিচালক (সোস্যাল) মোঃ রশিদুল ইসলাম, পরিচালক (মাইক্রোফিন্যাস) পংকজ কুমার সরকার, পরিচালক (এসএমএপি) মোঃ আবু রায়হান মিঞা, পরিচালক (প্রশাসন ও মনিটরিং) হজকিল মোঃ আবু হাসান, পরিচালক (আইসিটি এন্ড আরএম) মোঃ রায়হানুস-সাআদত, পরিচালক (অভ্যন্তরীণ নিরীক্ষা) মোহাম্মদ জসিম উদ্দিন, প্রকল্প ব্যবস্থাপক ফেরদৌস হাসান প্রধানসহ প্রকল্পের এবং গাক এর অন্যান্য কর্মকর্তা, দেশি মুরগি পালনকারী সদস্যগণ, স্থানীয় সেবা দানকারী ও অর্গানিক অনলাইন বিডি’র প্রতিনিধি। প্রকল্পটি বগুড়া জেলার সদর ও শাজাহানপুর উপজেলার ৪টি ইউনিয়নের ৪১০০ জন দেশি মুরগি পালনকারী এবং সার্ভিস প্রোভাইডারদের সম্পৃক্ত করে বাস্তবায়িত হয়ে আসছে। প্রকল্পটির মূল লক্ষ্য হচ্ছে উন্নত পদ্ধতিতে দেশি মুরগি পালনের মাধ্যমে জাত উন্নয়ন, সংরক্ষণ ও সম্প্রসারণ, উদ্যোক্তা উন্নয়ন এবং বাজার ব্যবস্থাপনা সম্প্রসারণ করা। দেশি মুরগি পালনকারীগণ অনলাইন ভিত্তিক বাজারের সাথে সম্পৃক্ত হওয়ার ফলে ন্যায্যমূলে ডিম ও মুরগি বিক্রি করে অধিক লাভবান হতে পারছেন। পাশাপাশি মুরগি পালনকারী পরিবারের সদস্যদের প্রাণিজ প্রোটিন ডিম ও মাংস এর চাহিদা মেটানো সম্ভব হচ্ছে। দু’বছর মেয়াদী প্রকল্পটি পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ), আন্তর্জাতিক সংস্থা ইফাদ এবং গাক এর যৌথ অর্থায়নে গত অক্টোবর’২০১৮ হতে শুরু হয়েছে।

GUK welcomes the new district commissioner of Bogura

Sr. Director Dr. Mahbub Alam and Director (ICT & RM) Mr. Raihanus Saadat of GUK visited the office of the district commissioner, Mr. Md. Ziaul Hoque today. During the visit, the senior officials of GUK welcomed the new district commissioner of Bogura by offering a bouquet of flowers and invited him to visit GUK head office and GUK Eye Hospital on his convenient time.

গাক কর্তৃক কৃষকদের বীমাদাবি ও প্রণোদনা প্রদান

সুইস এজেন্সি ফর ডেভলপমেন্ট অ্যান্ড কো-অপারেশন (এসডিসি), সিনজেনটা ফাউন্ডেশন ফর সাসটেইনবল এগ্রিকালচার বাংলাদেশ ও গ্রাম উন্নয়ন কর্ম (গাক) এর যৌথ উদ্যোগে সুরক্ষা প্রকল্পভুক্ত কৃষকদের প্রণোদনা ও আলু বীমাদাবি প্রদান করা হয়েছে। বুধবার দুপুরে গাক এর প্রধান কার্যালয়ে প্রণোদনার পণ্য সামগ্রী প্রদান করেন সংস্থার নির্বাহী পরিচালক ড. খন্দকার আলমগীর হোসেন। করোনায় বিপর্যস্ত কৃষকদের সহায়তার লক্ষ্যে সুরক্ষা প্রকল্পভূক্ত ৩ হাজার ৩ শত ২৮ জন প্রান্তিক কৃষককে প্রণোদনা ও ২ হাজার ১৩ জনকে আলু বীমাদাবি বাবদ ১ লাখ ৫৭ হাজার টাকা প্রদান করা হয়। এই প্রণোদনার আওতায় প্রতি কৃষককে উচ্চ ফলনশীল জাতের ৩ কেজি বীজ ধান, ৩ ধরনের সবজির বীজ, ১ টি সাবান, ২ টি মাস্ক এবং করোনা বিষয়ক সচেতনামূলক লিফলেট বিতরন করা হয়। উক্ত বিতরন অনুষ্ঠানে গাক এর সিনিয়র পরিচালক ড. মাহবুব আলম, পরিচালক (সোস্যাল) রাশিদুল ইসলাম, পরিচালক (প্রশাসন ও মনিটরিং) হজকিল মোঃ আবু হাসান, পরিচালক (মাইক্রোফিন্যান্স) পঙ্কজ কুমার সরকার, পরিচালক (এসএমএপি) আবু রায়হান মিঞা, সুরক্ষা প্রকল্পের ফোকাল পারসন সানাউল হক, সহকারী পরিচালক ও সুরক্ষা প্রকল্পের সমন্বয়কারী বাবুল বণিক এবং অন্যান্য কর্মকর্তা-কর্মচারীগণ  উপস্থিত ছিলেন।

করোনা মহামারী চলাকালীন সময় ত্রাণ বিতরণ

চলমান করোনা ভাইরাস ( COVID-19 ) সংক্রমণের সংকটময় পরিস্থিতিতে, নিম্ন আয়ের মানুষের দুর্দশা লাঘবকল্পে, অদ্য ১১ ই মে ২০২০ তারিখে, গাবতলী উপজেলার এক হাজার দরিদ্র এবং নিম্ন আয়ের পরিবারের মধ্যে গ্রাম উন্নয়ন কর্ম (গাক) এর অর্থায়নে চাল, ডাল, আলু, ভোজ্য তেলসহ নানা প্রকার ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়। উক্ত ত্রাণ বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গ্রাম উন্নয়ন কর্ম (গাক) এর নির্বাহী পরিচালক, জনাব ড. খন্দকার আলমগীর হোসেন, গাবতলী থানার ওসি জনাব নুরুজ্জামান এবং গাক এর ঊর্ধ্বতন কর্মকর্তা সহ এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ। সূচনা বক্তব্যে গাক এর নির্বাহী পরিচালক মহোদয় করোনা মোকাবেলায় জনগণের স্বাস্থ্য সচেতনতার উপর গুরুত্ব আরোপ করেন এবং ত্রাণ বিতরণ কে চলমান প্রক্রিয়া উল্লেখ করে আশা প্রকাশ করেন যে বিতরণকৃত ত্রাণ সামগ্রী দরিদ্র মানুষের দুর্দশা লাঘবে সহায়ক হবে।

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়নে আঞ্চলিক সেমিনার

অদ্য, ৫ই মার্চ ২০২০ তারিখে, গাক এর প্রধান কার্যালয়ে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বা এসডিজি স্থানীয় পর্যায়ে বাস্তবায়ন ও যুবকদের অংশগ্রহণে করনীয় বিষয়ে উত্তরাঞ্চলে কর্মরত এনজিওদের সংলাপ অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন এনজিও ব্যুরোর মহাপরিচালক জনাব কে এম আব্দুস সালাম। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন গাকের নির্বাহী পরিচালক ড. খন্দকার আলমগীর হোসেন। অনুষ্ঠানে উত্তরবঙ্গের ১৬টি সহ ফরিদপুর ও রাজবাড়ী জেলার এনজিও প্রধানরা অংশগ্রহন করেন।

সার্ক (SAARC) প্রতিনিধি বৃন্দের গাক অফিস পরিদর্শন

সার্ক ভুক্ত ভারত, পাকিস্তান, নেপাল, ভূটান, শ্রীলঙ্কা এবং মালদ্বীপ এর প্রতিনিধি বৃন্দ তাদের Exposure visit এর অংশ হিসেবে ১৮-০২-২০২০ তারিখে গ্রাম উন্নয়ন কর্ম (গাক) এর প্রধান কার্যালয় পরিদর্শন করেন।