You are currently viewing গাক’র উদ্যোগে মডেল ওয়ার্কশপ স্থাপনকল্পে উদ্যোক্তাদের মাঝে উপকরণ বিতরণ

গাক’র উদ্যোগে মডেল ওয়ার্কশপ স্থাপনকল্পে উদ্যোক্তাদের মাঝে উপকরণ বিতরণ

  • Post author:
  • Post category:News

গ্রাম উন্নয়ন কর্ম (গাক) “সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্ট (এসইপি)” প্রকল্পের আওতায় “পরিবেশবান্ধব টেকসই অনুশীলন এর মাধ্যমে ক্ষুদ্র উদ্যোক্তদের কৃষি যন্ত্রপাতি ও সরঞ্জামাদি উৎপাদন দক্ষতা বৃদ্ধি” উপ-প্রকল্পটি বগুড়া জেলার বগুড়া সদর, শাজাহানপুর ও শেরপুর উপজেলায় বাস্তবায়িত হচ্ছে।

বিশ্ব-ব্যাংক ও পিকেএসএফ এর আর্থিক ও কারিগরি সহযোগিতায় প্রকল্পের আওতায় উদ্যোক্তাদের সহজ শর্তে ঋণ সহায়তা প্রদান, কারখানার পরিবেশ উন্নয়ন, মানসম্মত পণ্য উৎপাদনে প্রশিক্ষণ প্রদান, শ্রমিক কর্মীদের স্বাস্থ্যগত ঝুঁকি হ্রাস কল্পে ক্লাস্টার ভিত্তিক টয়লেট স্থাপন, বর্জ্য ব্যবস্থাপনা, ব্যবসা পরিচালনার জন্য প্রয়োজনীয় সনদ প্রাপ্তীতে সহায়তা, শ্রমিক-কর্মীদের পেশাগত ঝুঁকি হ্রাসকল্পে নিরাপত্তা ব্যবস্থা, মডেল ওয়ার্কশপ স্থাপন প্রভৃতি বিষয়ে কার্যক্রম চলমান রয়েছে। প্রকল্পের অর্থায়নে কৃষি যান্ত্রিকীকরণ খাতে দেশের সববৃহৎ হাব বগুড়ায় ইতিমধ্য ১০টি মডেল ওয়ার্কশপ স্থাপন করা হয়েছে। চলমান কার্যক্রমের গতিশীলতা বৃদ্ধির লক্ষ্যে প্রকল্পের আওতায় নতুন করে আরো ৩টি মডেল ওয়ার্কশপ স্থাপন এবং পুরাতন ৫টি মডেল ওয়ার্কশপ রিপেয়ারিং করার উদ্যোগ নেয়া হয়।

বুধবার (১৮ অক্টোবর’২০২৩) গাক প্রধান কার্যালয়,গাক টাওয়ার, বনানী, বগুড়ায় মডেল ওয়ার্কশপ স্থাপন ও রিপেয়ারিং কল্পে উদ্যোক্তাদের মাঝে উপকরণ বিতরণ করা হয়েছে, যা বগুড়ার অপার সম্ভাবনাময় লাইট ইঞ্জিনিয়ারিং খাতে জড়িত উদ্যোক্তা ও শ্রমিক কর্মীদের পরিবেশ উন্নয়নে টেকসই ভূমিকা রাখবে।

উপকরণ বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গাক’র সিনিয়র পরিচালক ড. মোঃ মাহবুব আলম, পরিচালক (এমএফ) পঙ্কজ কুমার সরকার, পরিচালক (প্রশাসন ও অভ্যন্তরীণ নিরীক্ষা) মোঃ হুমায়ন খালেদ, উপ-পরিচালক মোঃ আরমান হোসেন, সমন্বয়কারী (কমিউনিকেশন এন্ড ডকুমেন্টেশনে) জিয়া উদ্দিন সরদার, প্রকল্প ব্যবস্থাপক (এসইপি) মোঃ সাইফুল ইসলাম সহ সংস্থার উর্দ্ধতন কর্মকর্তা এবং বিভিন্ন কারখানার মালিক ও প্রতিনিধিগণ।

আধুনিক মডেল ওয়ার্কশপ স্থাপনকল্পে কারখানার উদ্যোক্তাদের মাঝে প্রকল্পের পক্ষ হতে বিভিন্ন মেশিনারিজ সামগ্রী যেমন- ম্যাটিরিয়াল হ্যান্ডলিং ট্রলি, হ্যান্ড গ্রান্ডিং মেশিন, হ্যান্ড ড্রিল মেশিন, গাস ড্রিলিং, মাইক্রোমিটার, ভার্নিয়ার ক্যালির্পাস, মাল্টিফাংশনাল টুলবক্স ও টুলবক্সের উপকরণ, ফাস্ট এইড বক্স ও উপকরণ, ওয়েস্ট বিন, সেফটি সুরক্ষা সামগ্রী (হেলমেট, সেফটি-সু, গামবুট, হ্যান্ড গ্লাভস, গগলস্, এয়ার সাউন্ড প্রটেক্টটর, মাস্ক, এপ্রোন ইত্যাদি), পানির ফিল্টার, ফায়ার এক্সটিং গুইসার, ফায়ার বাকেট সহ কৃষি যন্ত্রপাতি উৎপাদনের বিভিন্ন মেশিনারি এবং কারখানা পরিবেশ উন্নয়নে বিভিন্ন সচেতনতামূলক নির্দেশিকা ও সাইন স্যাম্বল প্রদান করা হয়।