You are currently viewing বগুড়ায় নাগরিক সংবর্ধনায় সিক্ত দেশ বরেণ্য অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জমান আহমদ – উদ্বোধন করলেন প্রবীণ সামাজিক কেন্দ্র।

বগুড়ায় নাগরিক সংবর্ধনায় সিক্ত দেশ বরেণ্য অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জমান আহমদ – উদ্বোধন করলেন প্রবীণ সামাজিক কেন্দ্র।

  • Post author:
  • Post category:News

দেশ বরেণ্য অর্থনীতিবিদ, উন্নয়ন চিন্তাবিদ ও পরিবেশকর্মী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাংবিধানিক ইনস্টিটিউট ঢাকা স্কুল অব ইকোনমিক্স এর সভাপতি এবং পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা ড. কাজী খলীকুজ্জমান আহমদ কে নাগরিক সংবর্ধনা প্রদান করা হয়েছে। অদ্য ৫ মে ২০২৩ (শুক্রবার) বগুড়ার গাবতলী উপজেলার দাঁরাইল বাজার পাশ্ববর্তী গ্রাম উন্নয়ন কর্ম (গাক) এর প্রবীণ সামাজিক কেন্দ্রের মাঠে বগুড়ার নাগরিক সমাজ, এনজিও সমন্বয় পরিষদ, বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠনের পক্ষ হতে স্বনামধন্য এই অর্থনীতিবিদ কে সংবর্ধনা প্রদান করা হয়। সংবর্ধনা অনুষ্ঠান পরবর্তী উক্ত এলাকার কৃতি সন্তান ড. খন্দকার আলমগীর হোসেনের প্রতিষ্ঠিত দরিদ্র জনগোষ্ঠীর উন্নয়নে কাজ করা অন্যতম উন্নয়ন সংস্থা গ্রাম উন্নয়ন কর্ম (গাক)’র আয়োজনে প্রবীণ জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন কর্মসূচির আওতায় প্রবীণ সামাজিক কেন্দ্র এর শুভ উদ্বোধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

গাক’র নির্বাহী পরিচালক ড. খন্দকার আলমগীর হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্বনামধন্য বাংলাদেশী অর্থনীতিবিদ ড. কাজী খালিকুজ্জামান আহমদ। প্রধান অতিথি তার বক্তব্যে বলেন দেশে মুক্তিযুদ্ধের চেতনায় একটি সমাজ ব্যবস্থা গঠন করতে হবে যেখানে সাম্য, মানবাধিকার, মানব মর্যাদা সমভাবে প্রতিষ্ঠিত হবে। তিনি বলেন পিছিয়ে থাকা দূর্বল জনগোষ্ঠী যারা উন্নয়নে অংশ নিতে পারেনা তাদেরকে এগিয়ে নিতে হবে। তিনি আরো বলেন প্রবীণরা দেশের বোঝা নয়, তাদের সম্পদ হিসেবে গণ্য করতে হবে। দেশের সমাজ পরিবর্তনে এবং উন্নয়নে প্রবীণদের যথেষ্ট ভূমিকা রয়েছে। প্রবীণরা কখনো বৃদ্ধ নয়, মানসিক দিক দিয়ে অনেক সক্ষম, দেশ গঠনে তাদের সহযোগিতাও প্রয়োজন। এছাড়া টেকসই উন্নয়ন নিশ্চিত করতে অর্থনৈতিক বৈষম্য দূরীকরণ জরুরী বলে তিনি অভিমত ব্যক্ত করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড. মোঃ জসীম উদ্দিন, অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক (পিকেএসএফ)।

মোঃ বেলাল হোসেন, পুলিশ সুপার, ইন সার্ভিস ট্রেনিং, বগুড়া। মোঃ ফারুক আহম্মেদ, চেয়ারম্যান, গাবতলী সদর ইউনিয়ন পরিষদ, গাবতলী, বগুড়া। অধ্যাপিকা ড. হোসনে-আরা বেগম, নির্বাহী পরিচালক টিএমএসএস। ঢাকা বিশ্ববিদ্যালয় ইতিহাস বিভাগের প্রাক্তন অধ্যাপক ড. জাহেদা আহমদ। অতিথিবৃন্দ প্রত্যেকেই তাদের বক্তব্যে গাক বাস্তবায়িত বিভিন্ন উন্নয়ন কর্মসূচির ভূয়সী প্রশংসা করেন এবং প্রতিষ্ঠানটির সকল কর্মকান্ডের সাফল্য কামনা করেন।

গাক’র পরিচালক (এমএফ) পঙ্কজ কুমার সরকার এর সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন হুমায়ুন আলম চান্দু, মুক্তিযোদ্ধা কমান্ডার, গাবতলী, বগুড়া, সংস্থার সিনিয়র পরিচালক ড. মোঃ মাহবুব আলম, পরিচালক (মনিটরিং এন্ড রিভিউ) হজকিল মোঃ আবু হাসান, পরিচালক (এসএমএপি) আবু রায়হান মিয়া, পরিচালক (প্রশাসন ও অভ্যন্তরীন নিরীক্ষা) হুমায়ুন খালেদ, পরিচালক (আইসিটি এন্ড আরএম) রাইহানুস সাআদাত, উপ-পরিচালক (অর্থ ও হিসাব) রাফিউল ইসলাম, সিনিঃ সহকারী পরিচালক মোঃ আরমান হোসেন, সহকারী পরিচালক সাইদুল ইসলাম, সমন্বয়কারী (ডকুমেন্টেশন এন্ড কমিউনিকেশন) মোঃ জিয়া উদ্দিন সরদার সহ সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।