You are currently viewing গাক’র সাথে ইউএনএফপিএ-বাংলাদেশ এর মধ্যে দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষর

গাক’র সাথে ইউএনএফপিএ-বাংলাদেশ এর মধ্যে দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষর

  • Post author:
  • Post category:News

কিশোর-কিশোরীদের যৌন ও প্রজনন স্বাস্থ্য বিষয়ক পরিষেবার উন্নয়নে ৪টি বেসরকারি সংস্থার সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে কাজ করতে চুক্তিবদ্ধ হয়েছে ইউএএফপিএ বাংলাদেশ। রোববার (১২ নভেম্বর) সকালে গুলশানের একটি হোটেলে আনুষ্ঠানিকভাবে বেসরকারি সংস্থা গ্রাম উন্নয়ন কর্ম (গাক), জ্যানাক্স হেলথ, ইমপ্যাক্ট হাব ঢাকা এবং টগোমোগো এর সাথে ইউএনএফপিএ বাংলাদেশ-এর মধ্যে অংশীদারিত্বের ভিত্তিতে কাজ করতে এই চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

উল্লেখ্য, আজ যারা কিশোর-কিশোরী তাদের ভবিষ্যৎ আর্থিক ক্ষমতায়নে সহযোগিতার লক্ষ্য নিয়ে কাজ করবে এই চারটি সংস্থা। বেসরকারি খাতের সাথে সহযোগিতামূলক অংশীদারিত্বের ভিত্তিতে কার্য সম্পাদনের মাধ্যমে উদ্যোগটি একটি মাইলফলক স্পর্শ করেছে। সহযোগিতামূলক এই প্রচেষ্টার লক্ষ্য হলো, নারী ফার্মাসিস্টদেরকে তাদের নিজস্ব ফার্মেসি স্থাপনের জন্য আর্থিক ভাবে ক্ষমতায়ন করা -যাতে করে নারীরা বিশেষ করে বগুড়া, চাঁপাইনবাবগঞ্জ ও বাগেরহাট জেলার বস্তিসহ শহরাঞ্চলে বসবাসকারী নারীরা মানসম্পন্ন যৌন ও প্রজনন স্বাস্থ্য তথ্য, কাউন্সেলিং এবং উন্নত রেফারেল পরিষেবা প্রদান করতে পারে।

চারটি প্রতিষ্ঠানের সাথে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ইউএনএফপি -এর প্রতিনিধিবৃন্দ এবং বেসরকারি খাতের অংশীদাররা যৌন ও প্রজনন স্বাস্থ্য সেবার প্রচার করার সময় ফার্মাসিস্ট এবং ওষুধ বিক্রেতাগণ যাতে ক্ষতিকারক ড্রাগ ক্রয়-বিক্রয় না হয় সে বিষয়ে প্রতিশ্রুতি ব্যক্ত করেন। এই উদ্যোগের ফলে বিশেষজ্ঞ চিকিৎসকের মাধ্যমে প্রজনন স্বাস্থ্য বিষয়ে পরামর্শের সুযোগ, সেবা পাওয়ার ক্ষেত্র তৈরি ও প্রজনন স্বাস্থ্য সম্পর্কিত সমস্যাগুলির জন্য সঠিক ওষুধের ব্যবহারে মানসম্মত প্রেসক্রিপশন এবং ফার্মেসির মধ্যে পরিবার পরিকল্পনা নির্দেশিকা নিশ্চিত করার লক্ষ্যে কাজ করবে। বিশেষ করে ফার্মেসি ব্যবসায় নারীদের অংশগ্রহন বৃদ্ধি করা, তাদেরকে যোগ্য এবং দক্ষ মহিলা ফার্মাসিস্ট হিসেবে গড়ে তুলে তাদের নিজ নিজ এলাকায় প্রজনন স্বাস্থ্যসেবা প্রদানই এই প্রকল্পটির মূল উদ্দেশ্য।

অনুষ্ঠানে ইউএনএফপিএ প্রতিনিধি ক্রিস্টিন ব্লোখস তাদের ভূমিকা উল্লেখ করে আরমিনার মতো নারীদের উন্নয়নের দিকটি তুলে ধরেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ড. আবু সাঈদ মোহাম্মদ হাসান, কমলাফুল ফামের্সীর তথ্য উপস্থাপন করেন তানিয়া তামান্না, বগুড়া থেকে নারী ফার্মাসিস্ট আরমিনা খাতুন, জেনাক্স হেলথের জাইম আহমেদ, টোগোমোগোর ডা. নাজমুল আরেফিন. ইমপ্যাক্ট হাব ঢাকার বিশ্বমিত্র চৌধুরী এবং অনলাইনে বক্তব্য দেন গ্রাম উন্নয়ন কর্ম (গাক) এর সিনিয়র পচিালক ড. মো. মাহবুব আলম প্রমুখ। অনুষ্ঠানে ইউএনএফপিএ বাংলাদেশ-এর পক্ষে ক্রিশিনা ব্লকসুজসহ অন্যরা উপস্থিত ছিলেন।