You are currently viewing ঐতিহাসিক ৭ই মার্চ উপলক্ষ্যে গাক’র আরএমটিপি প্রকল্পের “পুষ্টি ক্যাম্পেইন” অনুষ্ঠিত

ঐতিহাসিক ৭ই মার্চ উপলক্ষ্যে গাক’র আরএমটিপি প্রকল্পের “পুষ্টি ক্যাম্পেইন” অনুষ্ঠিত

  • Post author:
  • Post category:News

গ্রাম উন্নয়ন কর্ম (গাক) কর্তৃক বাস্তবায়নাধীন আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিল (ইফাদ), ডানিডা ও পিকেএসএফ’র আর্থিক ও কারিগরি সহায়তায় পরিচালিত আরএমটিপি প্রকল্পের আওতায় আয়োজিত পুষ্টি ক্যাম্পেইনের শুভ উদ্বোধন করেন পিকেএসএফ’র সিনিয়র মহাব্যবস্থাপক ও প্রকল্প সমন্বয়কারী ড. আকন্দ মোঃ রফিকুল ইসলাম।

গত ৭ মার্চ, ২০২৪ বৃহস্পতিবার গ্রাম উন্নয়ন কর্ম (গাক) কর্তৃক বগুড়া জেলার শাজাহানপুর উপজেলার খোট্টাপাড়া ইউনিয়নের খোট্টাপাড়া গ্রামে ঐতিহাসিক ৭ই মার্চ উপলক্ষে স্থানীয় স্কুলের শিক্ষার্থী, অভিভাবক ও গ্রামবাসীদের পুষ্টি বিষয়ক প্রচারণা ও সচেতনতা নিয়ে পুষ্টি ক্যাম্পেইনের আয়োজন করা হয়। শিশুদের অংশগ্রহণে পুষ্টি বিষয়ক র‍্যালির মাধ্যমে উক্ত ক্যাম্পেইন শুরু হয়। র‍্যালি শেষে আমন্ত্রিত অতিথিগণ পুষ্টি ক্যাম্পেইনের পোল্ট্রি, দুগ্ধ ও পুষ্টিজাত পণ্য বিষয়ক বিভিন্ন স্টল পরিদর্শন করেন। ক্যাম্পেইনে উপস্থিত শিক্ষার্থী, অভিভাবক ও গ্রামবাসীদের পুষ্টি বিষয়ক বিভিন্ন ভিডিও মডিউল প্রদর্শন করা হয়। এরপর শিশুদের অংশগ্রহণে পুষ্টি বিষয়ক চিত্রাংকন প্রতিযোগিতা, কবিতা আবৃত্তি, গান ও নৃত্য পরিবেশন করা হয়।

উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বগুড়া জেলার সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ শফিউল আজম, শাজাহানপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ মোতারব হোসেন, গাক’র সিনিয়র পরিচালক ড. মাহবুব আলম, পরিচালক (এমএফ-১) পংকজ কুমার সরকার, পিকেএসএফ এর ব্যবস্থাপক ও নিউট্রিশন স্পেশালিস্ট জনাব কপিল কুমার পাল, আরএমটিপি প্রকল্পের ভ্যালু চেইন প্রজেক্ট ম্যানেজার ডাঃ মোঃ এরফান আলী, পুষ্টিবিদ মোঃ শামসুল হুদা, সমন্বয়কারী (কমিউনিকেশন এন্ড ডকুমেন্টেশন) মো: জিয়াউদ্দিন সরদার, প্রকল্প ব্যবস্থাপক মোঃ রহমত আলী সহ প্রকল্পের অন্যান্য কর্মরতবৃন্দ। ক্যাম্পেইনের আলোচনা সভায় আমন্ত্রিত অতিথিরা দৈনন্দিন খাদ্যাভ্যাসে পুষ্টির গুরুত্ব, প্রয়োজনীয়তা, পুষ্টিহীনতায় স্বাস্থ্য ঝুঁকি ইত্যাদি বিষয়ে আলোচনা করেন। ক্যাম্পেইন শেষে পুষ্টি বিষয়ক কুইজ, চিত্রাংকন, কবিতা আবৃতি ও নাচ প্রতিযোগিতার প্রতিযোগিদের মাঝে বিভিন্ন পুষ্টিকর ফল, শাক-সবজির চারা সহ অন্যান্য পুরস্কার প্রদান করা হয়।